Sunday, March 24, 2019

মোবাইল চুরি বা ছিনতাই হলে করনীয় ও আইনি প্রতিকার

মোবাইল

প্রায় প্রতিদিনই মোবাইল ফোন ছিনতাই বা হারানোর খবর শোনা যায়। এই খবর গুলো এখন ডাল ভাতের মত। মোবাইল হারালে আমাদের সব থেকে বড় চিন্তা থাকে আবার একটা মোবাইল কিনতে হবে আর হারানোর খবর শুনলে পরিচিতরাও বলে "যেটা গেছে তা নিয়া ভেবে লাভ নাই। আর একটা কিনে নিও"কিন্তু আপনারা অনেকেই জানেন না, যে মোবাইলটা হারিয়েছে সেটা আপনার জন্য বয়ে নিয়ে আসতে পারে সীমাহীন বিপদ ও আইনি হয়রানি।কারন আপনার হারিয়ে যাওয়া মোবাইল আর তার সাথে যুক্ত সিম দিয়ে যে কেঊ কোন অপরাধ সংঘটিত করতে পারে আর পুলিশী তদন্তে আপনি হবেন সেই অপরাধের অপরাধী। তাই অনাকাঙ্ক্ষিত ঝামেলা এড়াতে মোবাইল চুরি বা ছিনতাইয়ের সাথে সাথে নিচের ফর্মালিটি'স গুলো সেরে ফেলুন-
# সেক্ষেত্রে নিচের স্টেপ অনুসরণ করুনঃ
১) আইএমইআই নম্বর উল্লেখ পূর্বক থানায় জিডি করুন।মনে রাখবেন জিডিতে কোন প্রকার টাকা লাগে না। আবার দেখা যায় মোবাইল হারানোর মত ছোট খাটো জিডি করতে থানায় অনীহা দেখায়। এমন পরিস্থিতিতে তাদের মনে করিয়ে দিবেন জিডি করার ব্যাপারে ফৌজদারি কার্যবিধির ১৫৬ ধারা অনুযায়ী আপনি অধিকার প্রাপ্ত।
২) জিডির এক কপি সহ র্যাব অভিযোগ করুন। অনেকেই জানেন না, র্যাব পুলিশেরই একটি বিশেষায়িত ইউনিট।
৩) জিডির কপিতে উল্লেখ করা অফিসারের সাথে যোগাযোগ রাখুন এবং তার মাধ্যমে ডিবি এর ট্র্যাকিং টিমের সহায়তা নিন।
৪) চুরি বা ছিনতাইয়ের যত তাড়াতাড়ি সম্ভব সিম কাস্টমার কেয়ারে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে সিমটি বন্ধ করে দিন। এতে আপনার মোবাইল ব্যাংকিং একাউন্টগুলোও নিরাপদ থাকবে।
# জিডি করবেন কেনঃ
১) আপনার মোবাইল ব্যবহার করে কেউ অপকর্ম করলে ওটা যাতে আপনার ঘাড়ে না পড়ে সেজন্যে। আপনার হারিয়ে যাওয়া মোবাইলে সংরক্ষিত তথ্য ব্যবহার করে কেউ যদি অপকর্ম করে, জিডির কপি দেখিয়ে সেটার দায় থেকে রক্ষা পেতে পারবেন।
২) হঠাৎ হঠাৎ জিডির দ্বারা ট্র্যাকিং করে মোবাইল পাওয়া গেলেও যেতে পারে।
# এবার মেয়েদের জন্যে পরামর্শ,
সাধারনত মানুষ তার শখের মোবাইলে নানা ধরনের ব্যক্তিগত ছবি তুলে থাকে।আর মেয়েদের বেলায় মোবাইল ফোন হারালে বা ছিনতাই হলে সমস্যা এবং চিন্তা দ্বিগুণ থাকে কারন যেকোন ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মাধ্যমে ভাইরাল হয়ে যেতে পারে। যা তার এবং তার পরিবারের জন্য বিরক্তিকর অভিজ্ঞতা বয়ে আনতে পারে।তাই ব্যক্তিগত ছবি মোবাইল ফোনে রাখা থেকে সতর্ক হোন। ফেসবুক, টুইটার, এই গুলোতে প্রতিবার লগ ইন এবং লগ আউট করে বের হউন।এছাড়াও যত তাড়াতাড়ি সম্ভব অন্য কারো ফোন দিয়ে আপনার ফেসবুক আইডিতে লগ ইন করে সেটিংস এ গিয়ে আপনার হারিয়ে যাওয়া ফোনটি থেকে লগ আউট করে দিন এবং একটি স্টাটাস দিয়ে সবাইকে ফোন হারানোর খবরটা জানিয়ে দিন। এটা যে কোনো অনাকাঙ্ক্ষিত আইনি ঝামেলায় আপনার ডিফেন্স হিসেবে কাজ করবে।
মনে রাখবেন, সচেতনতাই শিক্ষিত স্বত্বার অলংকার তাই আইন জানুন সচেতন হঊন।

0 comments:

Post a Comment